Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

কী সেবা কীভাবে পাবেন

১) থানায় অনলাইন জিডি করতে আসা ব্যক্তির আবেদনের বিষয়ে ডিউটি অফিসার সর্বাত্মক সহযোগিতা প্রদান করা এবং আবেদনের ২য় কপিতে জিডি নম্বর,তারিখ এবং সংশ্লিষ্ট অফিসারের স্বাক্ষর  ওসীল মোহরসহ আবেদন কারীকে প্রদান করা। বর্ণিত জিডি সংক্রান্ত বিষয়ে যথাশীঘ্র সম্ভব ব্যবস্থা গ্রহণ করাএবংগৃহীত ব্যবস্থা পুনরায় আবেদন কারীকে অবহিত করা।

২) থানায় মামলা করতে আসা ব্যক্তির মৌখিক/লিখিত বক্তব্য ভারপ্রাপ্তকর্মকর্তা কর্তৃক এজাহার ভুক্তকরা এবং আগত ব্যক্তিকে মামলার নম্বর,তারিখ ও ধারা এবং তদন্তকারী অফিসারের নাম ও পদবী অবহিত করা। তদন্তকারী অফিসার এজাহার কারীর সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা করে তাঁকে তদন্তের অগ্রগতি সম্পর্কে অবহিত করা এবং তদন্ত সমাপ্ত হলে তাঁকে ফলাফল লিখিতভাবে জানিয়ে দেয়া।

৩) থানায় মামলা করতে আসা কোন ব্যক্তির মামলা ভারপ্রাপ্ত কর্মকর্তা/থানার ডিউটি অফিসার এন্ট্রি করতে অপারগতা প্রকাশ করলে বিষয়টির উপর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা।

৪) আহত ভিকটিমকে থানা হতে সার্বিক সহযোগিতা প্রদান করা এবং এ বিষয়ে থানা অফিসার কর্তৃক সকল মেডিকেল সার্টিফিকেট সংগ্রহ করা।

৫) শিশু/কিশোর অপরাধী সংক্রান্ত বিষয়ে শিশু আইন, ১৯৭৪এর বিধান অনুসরন করা এবং তাঁরা যাতে কোন ভাবেই বয়স্ক অপরাধীর সংস্পর্শে না আসতে পারে তা নিশ্চিত করা।এজন্য থানায় পর্যায়ক্রমে কিশোর হাজত খানার ব্যবস্থা করা।

৬) মহিলা আসামী/ভিকটিমকে যথাসম্ভ মহিলা পুলিশের মাধ্যমে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা।

৭) পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর ব্যাপারে জেলা বিশেষ শাখায় ওয়ানষ্টপ সেবা প্রদানকরা।

৮) আহত/মানসিকভাবে বিপর্যস্ত ভিকটিমকে সার্বিক সহযোগিতার জন্য সকল থানায় পর্যায়ক্রমে ভিকটিম সাপোর্ট ইউনিট চালুকরা এবং সার্বিক পুলিশী সহযোগিতা প্রদান।

৯) পাসপোর্ট/ভেরিফিকেশন/আগ্নেয়াস্ত্রের লাইসেন্স ইত্যাদি বিষয়ে সকল অনুসন্ধান প্রাপ্তির ৩ দিনের মধ্যে তদন্ত সম্পন্ন করে থানা হতে সংশ্লিষ্ট ইউনিটে প্রতিবেদন প্রেরণ করা।

১০) থানা হতে বর্ণিত আইনগত সহযোগিতা না পাওয়া গেলে বা কোন পুলিশ সদস্যের বিরুদ্ধে উর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর অভিযোগ দাখিল করলে উর্ধ্বতন কর্তৃপক্ষঃ

-ক) লিখিত অভিযোগ প্রাপ্তির পর১৫দিনের মধ্যে কার্যকর আইনগত ব্যবস্থা গ্রহণ করবেন।

-খ) ব্যক্তিগত ভাবে হাজির হওয়া ব্যক্তির বক্তব্য মনোযোগ সহকারে শুনে, প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবংতাঅভিযোগকারীকে অবহিত করবেন।

গ) টেলিফোনে প্রাপ্ত সংবাদের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

১১) জেলায় কর্তব্যরত সকল অফিসার কর্তৃক প্রতি কার্যদিবসে নির্ধারিত সময়ে সকল সাহায্য প্রার্থীকে সাহায্য প্রদান করা।

১২) থানায় পুলিশ সদস্যগণ কর্তৃক কম্যুনিটির সাথে নিরবিচ্ছিন্ন যোগাযোগ রক্ষা করা এবংকম্যুনিটি ওরিয়েন্টেড পুলিশ সার্ভিস চালু করা।

১৩) থানা পুলিশের পাশাপাশি কম্যুনিটি পুলিশ কর্তৃক কম্যুনিটিকে সঠিক সহযোগিতা করা।

১৪) অপরাধ দমনে এবং সামাজিক সম্ভাব্য উন্নয়নে কম্যুনিটির সাথে কাজ করণ।

১৫) বিদেশ চাকুরী/উচ্চ শিক্ষার জন্য গমনেচ্ছু প্রার্থীদের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রদান করা।

১৬) ব্যাংক হতে কোন প্রতিষ্ঠান অধিক পরিমাণ টাকা উত্তোলন করলে উক্ত টাকা নিরাপদে নেওয়ার জন্য চাহিদা অনুযায়ী পুলিশ এস্কর্টের ব্যবস্থা করা

১৭) ট্রাফিক সমস্যা সামাধানে পুলিশ সর্বাত্মক সহযোগিতা করা।